Home » অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম!
অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম!

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম!

জমির খতিয়ান অনুসন্ধান করার জন্য বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট eporcha.gov.bd ব্যবহার করতে হবে। কীভাবে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করতে হয় এবং খতিয়ান ও দাগের তথ্য বের করতে হয় এসব বিষয়ে বিস্তারিত জানতে পারবেন বিজ্ঞান নিউজের এই পোস্টে। জমি ক্রয়-বিক্রয় করার সময় জমির তথ্য এবং আসল মালিক যাচাই করার জন্য জমির দাগ নাম্বার এবং খতিয়ান নাম্বার দিয়ে খতিয়ান যাচাই করতে হয়। মোবাইল দিয়ে অনলাইনে কীভাবে খতিয়ান অনুসন্ধান করতে হয় জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

অনলাইনে খতিয়ান অনুসন্ধান করতে যা যা লাগবে

অনলাইনে খতিয়ান অনুসন্ধান করতে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এর ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, কিছু তথ্য দিয়ে খতিয়ান যাচাই করতে পারবেন। খতিয়ান অনুসন্ধান করতে যা যা লাগবে তা নিচে উল্লেখ করে দিলাম।

  • বিভাগ, জেলা, উপজেলা, মৌজা নাম
  • জমির দাগ নাম্বার / খতিয়ান নাম্বার / মালিকের নাম

উপরোক্ত দুইটি তথ্য থাকলে আপনি যেকোনো জমির খতিয়ান অনুসন্ধান করে উক্ত জমির মালিকের নাম এবং জমি বিষয়ক সকল তথ্য যাচাই করতে পারবেন। তো চলুন, খতিয়ান অনুসন্ধান করার নিয়ম জেনে নেওয়া যাক।

➡️ আরও পড়ুন: বাংলাদেশ থেকে অনলাইনে আয় করার উপায়!

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতি

আমরা দুইটি পদ্ধতিতে জমির খতিয়ান অনুসন্ধান করতে পারব। জমির দাগ নাম্বার / খতিয়ান নাম্বার / মালিকের নাম এবং জমি যে জায়গায় অবস্থিত সে জায়গার ঠিকানা অর্থাৎ বিভাগ, জেলা, উপজেলা এবং মৌজা নাম জানা থাকলে নিচে উল্লিখিত দুইটি পদ্ধতির যেকোনো একটি অনুসরণ করে খতিয়ান যাচাই করা যাবে।

  • eporcha.gov.bd ওয়েবসাইট থেকে
  • eKhatian মোবাইল অ্যাপ ব্যবহার করে

এই দুইটি পদ্ধতিতে কীভাবে অনলাইনে খতিয়ান অনুসন্ধান এবং দাগের তথ্য বের করতে হয় নিচে আরও বিস্তারিত আলোচনা করেছি। চলুন, জেনে নেওয়া যাক।

eporcha.gov.bd ওয়েবসাইট থেকে খতিয়ান অনুসন্ধান

eporcha.gov.bd বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট। খতিয়ান অনুসন্ধান করার জন্য eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, সার্ভে খতিয়ান অপশনে ক্লিক করে নিচে থেকে বিভাগ, জেলা, উপজেলা, খতিয়ানের ধরন এবং মৌজা সিলেক্ট করতে হবে।
অতঃপর, জমির খতিয়ান নম্বর বা দাগ নম্বর লিখে সার্চ করলে খতিয়ানের বিস্তারিত তথ্য অনুসন্ধান করতে পারবেন। জমির খতিয়ান অনুসন্ধান করার বিস্তারিত পদ্ধতি নিচে উল্লেখ করে দিয়েছি।

  • প্রথমেই eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করুন।
  • এরপর, সার্ভে খতিয়ান সিলেক্ট করতে হবে। আপনি চাইলে নামজারি খতিয়ান অনুসন্ধান করতে পারেন।
  • জমির ঠিকানা অর্থাৎ বিভাগ, জেলা, উপজেলা নির্বাচন করতে হবে। খতিয়ানের ধরন থেকে যে খতিয়ানটি অনুসন্ধান করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করে দিন।
  • অতঃপর, মৌজা নাম নির্বাচন করুন এবং খতিয়ান নাম্বার লিখে খুঁজুন বাটনে ক্লিক করুন। এছাড়াও, দাগ নাম্বার বা মালিকের নাম দিয়েও খতিয়ান অনুসন্ধান করতে পারবেন অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করে।

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম!

  • খতিয়ান বের হলে ডাবল ক্লিক করে খতিয়ানের বিস্তারিত তথ্য দেখতে পারবেন এবং চাইলে খতিয়ান আবেদন করতে পারবেন।

অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করার নিয়ম!

এই পদ্ধতি অবলম্বন করে যেকোনো জমির নামজারি খতিয়ান অনুসন্ধান, বি আর এস খতিয়ান অনুসন্ধান, সি এস খতিয়ান অনুসন্ধান, বি এস খতিয়ান অনুসন্ধান, আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

eKhatian মোবাইল অ্যাপ দিয়ে খতিয়ান অনুসন্ধান

আপনার হাতের মোবাইলটিতে গুগল প্লে স্টোর থেকে eKhatian অ্যাপ ব্যবহার করে জমির দাগ নম্বর / খতিয়ান নম্বর / মালিকের নাম দিয়ে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

  • প্রথমেই গুগল প্লে স্টোর ওপেন করে নিন। এরপর, eKhatian লিখে সার্চ করে অ্যাপটি ইন্সটল করে নিন।
  • অতঃপর, অ্যাপটি ওপেন করে কোন খতিয়ান যাচাই করতে চান সেটি সিলেক্ট করতে হবে।
  • এরপর, বিভাগ, জেলা, উপজেলা, মৌজা নাম সিলেক্ট করতে হবে।
  • এখন, জমির দাগ নাম্বার / মালিকের নাম / পিতার নাম দিয়ে ভেরিফিকেশন কোড লিখে খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

এই পদ্ধতি অনুসরণ করে আপনার মোবাইল দিয়েই অনলাইনে জমির খতিয়ান এবং দাগের তথ্য অনুসন্ধান করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে জমির খতিয়ান আবেদন করে খতিয়ানের অনলাইন কপি কিংবা সার্টিফাইড কপি সংগ্রহ করতে পারবেন।

➡️ আরও পড়ুন: নিজের ওয়েবসাইট থেকে কীভাবে বড়ো অঙ্কের টাকা আয় করবেন?

খতিয়ান কত প্রকার

জমির মালিকের নাম, পিতার নাম, দাগ নম্বর, খতিয়ান নম্বর মিলে খতিয়ান রেকর্ড তৈরি করা হয়ে থাকে। কয়েক ধরনের খতিয়ান রয়েছে। আপনার প্রয়োজন অনুযায়ী ভূমি মন্ত্রণালয় এর ওয়েবসাইট থেকে নিম্নোক্ত খতিয়ানগুলো অনুসন্ধান করতে পারবেন।

  • নামজারি খতিয়ান
  • বি আর এস খতিয়ান
  • সি এস খতিয়ান
  • বি এস খতিয়ান
  • আর এস খতিয়ান

প্রতিটি খতিয়ানের ধরন আলাদা হয়ে থাকে। তাই, eporcha.gov.bd ওয়েবসাইট ভিজিট করার পর আপনি নামজারি খতিয়ান অনুসন্ধান করতে চান, নাকি সার্ভে খতিয়ান অনুসন্ধান করতে চান সেটি সিলেক্ট করে পরবর্তী ধাপগুলো সম্পন্ন করলে একটি জমির খতিয়ানের বিস্তারিত তথ্য অনুসন্ধান করতে পারবেন এবং উক্ত জমির মালিকের নাম যাচাই করতে পারবেন।

শেষ কথা

এতক্ষণ যাবত আপনাদের সাথে অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান ও দাগের তথ্য অনুসন্ধান করার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি, সবাই বিষয়টি ভালোভাবে বুঝতে পেরেছেন। কেউ কোনো কিছু না বুঝলে কিংবা কারও খতিয়ান বিষয়ক যেকোনো তথ্য জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন। এই ধরনের আরও পোস্ট পড়তে বিজ্ঞান নিউজে চোখ রাখুন। ধন্যবাদ।

**********

#স্পন্সরড পোস্ট#

⏩ ডিসক্লেইমার: এটি একটি স্পন্সরড গেস্ট পোস্ট। ফলে এই কন্টেন্টে বর্ণিত সকল তথ্যসহ পুরো কন্টেন্টের দায়ভার NIDCheck.com এর। এই কন্টেন্টের কোনো বিষয়ে আমাদের সাইট [BigganNews.com] কোনোপ্রকার দায়ী থাকবে না। গেস্ট পোস্টের জন্য যোগাযোগ করতে পারেন— ফেসবুকে । ধন্যবাদ। 

 

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: