Home » সফল ডিজিটাল মার্কেটার হওয়ার ৭টি টিপস!
সফল ডিজিটাল মার্কেটার হওয়ার ৭টি টিপস!

সফল ডিজিটাল মার্কেটার হওয়ার ৭টি টিপস!

বর্তমানে ডিজিটাল মার্কেটিং খুবই জনপ্রিয় একটা ওয়ার্কিং সেক্টর। কারণ চৌদ্দশ সালে যেভাবে শিল্প বিপ্লব শুরু হয়েছিল, বর্তমানের একুশ শতকে শুরু হয়েছে ডিজিটাল বিপ্লব। এই ডিজিটাল বিপ্লবের গতি আগের চেয়ে অনেকটাই বেশি। বর্তমানে পৃথিবীর ৯০% কোম্পানিই ব্যবসার প্রসারের জন্য ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটেজি ফলো করে। আর এটা এমন একটা সেক্টর যে, আগামী ৫০ বছর পরেও এই সেক্টরের রাজত্ব থাকবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কারণ বর্তমানে পৃথিবীর প্রতিটা মানুষের মাথাপিছু প্রায় ১০টা করে ওয়েবসাইট আছে, মানে ইন্টারনেটে বর্তমানে মোট ওয়েবসাইটের সংখ্যা পৃথিবীর মোট জনসংখ্যার ১০ গুণ প্রায়! এই সংখ্যা প্রতিদিনই আরও বাড়ছে! ফলে পৃথিবীতে দিন দিন ডিজিটাল মার্কেটারের চাহিদা বিপুল হারে বেড়েই চলেছে। এই চাহিদা বাড়তেই থাকবে। আর একজন প্রফেশনাল ডিজিটাল মার্কেটারের মাসিক গড় আয় লাখের ওপরে। সুতরাং ডিজিটাল মার্কেটিং বর্তমান সময়ে একটি স্মার্ট ও চ্যালেঞ্জিং ক্যারিয়ার বলা চলে! তো, বিজ্ঞান নিউজের আজকের পোস্টে আমরা— কীভাবে আপনি একজন সফল ডিজিটাল মার্কেটার হতে পারেন সে বিষয়ে কিছু প্রো টিপস দিচ্ছি। আশা করি, যারা ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ার গড়তে চান, তাদের কাজে লাগবে। চলুন শুরু করা যাক।

সফল ডিজিটাল মার্কেটার হওয়ার ৭টি টিপস:

সময় ও সঠিক প্রচেষ্টা [Time and Right Effort]:

কোনো কাজে সফল হতে চাইলে সময়কে সঠিকভাবে কাজে লাগানোর কোনো বিকল্প নেই। ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রেও আপনাকে সঠিক সময়ে, সঠিক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। যখন যে কাজটা করা গুরুত্বপূর্ণ, তখন সেটা করতে হবে। টাইম ম্যানেজমেন্ট ঠিকমতো করতে পারলে, আপনার সফলতার পথ অনেকটা সুগম হয়ে যাবে।

কন্টেন্ট রাইটিং [Content Writing]:

আপনি যেহেতু ডিজিটাল মার্কেটিং করতে এসেছেন, সফল ডিজিটাল মার্কেটার হতে এসেছেন, এই সেক্টরে কন্টেন্ট রাইটিং এ এক্সপার্ট হওয়ার কোনো বিকল্প নেই। ডিজিটাল মার্কেটার হতে চাইলে আপনাকে কন্টেন্ট রাইটিং এ মুন্সিয়ানা দেখাতে হবেই!

➡️ আরও পড়ুন: সেরা ৬টি আইটি স্কিল!

ইংরেজিতে দক্ষতা [English Skill]:

ইংরেজি হলো একটা জনপ্রিয় আন্তর্জাতিক ভাষা। তাই শুধু ডিজিটাল মার্কেটিংই নয়, পৃথিবীর যেকোনো ভালো সেক্টরে ক্যারিয়ার গড়তে চাইলেই আপনাকে ইংরেজিতে দক্ষ হতে হবে! আর ইংরেজিতে ভালো দক্ষতা না থাকলে, আপনি ডিজিটাল মার্কেটিং সেক্টরে অন্যদের তুলনায় হাজার মাইল পিছিয়ে পড়বেন।

পার্সোনাল ব্র্যান্ডিং [Personal Branding]:

পার্সোনাল ব্র্যান্ডিং ডিজিটাল মার্কেটিং এর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। তাই আপনাকে নিজের ঢোল নিজে জোরে জোরে পেটানোর অভ্যাস গড়ে তুলতে হবে। যত বেশি নিজের ব্র্যান্ডিং করতে পারবেন, আপনার সফলতার রাস্তা তত প্রসারিত হতে থাকবে।

মাল্টিপল ওয়েবসাইট [Multiple Websites]:

ডিজিটাল মার্কেটিং সেক্টরে আসতে আমাদের সবার নিজেদের ওয়েবসাইট লাগেই। তো, চেষ্টা করবেন, একটা ওয়েবসাইট নিয়ে মার্কেটে না নেমে, একাধিক ওয়েবসাইট নিয়ে নামার জন্য। কারণ আপনার একটা প্রজেক্ট ফেইল হলেও, অন্য আরেকটা প্রজেক্ট সাকসেসফুল হওয়ার সম্ভাবনা তখন বেড়ে যায়। আর ১০টা ওয়েবসাইটের মধ্যে থেকে যদি ১টা সাইটও দাঁড় করিয়ে ফেলা যায়, তাহলে আপনার ক্যারিয়ার সেটাপ হয়ে যাবে।

এক্সপেরিমেন্টস [Experiments]:

কোনো কাজে সফল হওয়ার আরেকটা উপায় হলো সব সময় নতুন নতুন কোনো কিছু নিয়ে এক্সপেরিমেন্ট করা। এতে হুট করে কোনো একটাতে সফলতা পেয়ে যাওয়া কিংবা এক্সিস্টিং কিছুতে ইপ্রুমভেন্ট আনার সম্ভাবনা তৈরি হয়। তাই ডিজিটাল মার্কেটিং এ সফল হতে চাইলে, এই সেক্টরেও আপনাকে নিয়মিত এক্সপেরিমেন্ট চালিয়ে যেতে হবে।

ইনভেস্টমেন্ট [Investment]:

অনলাইনে কোনো কাজে সফল হওয়ার জন্য আপনার টাকা ও সময় ইনভেস্ট করার কোনো বিকল্প নেই। আপনার টাকা কম থাকলে, সময় একটু বেশি ইনভেস্ট করে পুষিয়ে নেওয়া যায়। কিন্তু টাকা কিংবা সময় ইনভেস্ট করতেই হবে অবশ্যই। অন্যথায় সফল হতে পারবেন না। যেমন: আপনি মনে করুন ডিজিটাল মার্কেটিং এর ব্লগিং ক্যাটেগরি নিয়ে কাজ করতে চান। শুরুতেই আপনাকে ব্লগিং এর এ টু জেড শেখার জন্য, ব্লগিং বিষয়ে স্কিল গেইন করার জন্য সময় দিতে হবে। এটা হলো টাইম ইনভেস্টমেন্ট। এরপর স্কিল অর্জন করে ফেললে, এবার ব্লগিং শুরু করার জন্য আপনাকে একটা ব্লগ বানাতে হবে। আর একটা ব্লগ বানানোর জন্য আপনাকে অন্তত ডোমেইন হোস্টিং অবশ্যই অবশ্যই কিনতে হবে [ব্লগ নিজে বানাতে পারলে]। এই যে ডোমেইন হোস্টিং কিনবেন সেটা হলো মানি (টাকা) ইনভেস্টমেন্ট। তো, দেখতেই পাচ্ছেন দুটো ইনভেস্টমেন্ট মিলেই আপনি ব্লগিং ক্যারিয়ার শুরু করতে পারছেন।


আশা করি, সবাই সফল ডিজিটাল মার্কেটার হওয়ার ৭টি টিপস সম্পর্কে ধারণা পেয়ে গেছেন। ডিজিটাল মার্কেটিং বিষয়ে যেকোনো ধরনের সাহায্য পেতে চাইলে- ‘ডিজিটাল মার্কেটিং কমিউনিটি‘ গ্রুপে জয়েন করতে পারেন।

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন:

মন্তব্য করুন: